বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Sebi : সেবি নিয়ে সুপ্রিম কোর্টে যাবে তৃণমূল

Sumit | ১৯ জুন ২০২৪ ১৯ : ০২Sumit Chakraborty


বীরেন ভট্টাচার্য, দিল্লি : এক্সিট পোলকে কাজে লাগিয়ে শেয়ার বাজারকে প্রভাবিত করে ছোটো লগ্নিকারীদের সর্বশান্ত করার অভিযোগ তুলেছে তৃণমূল। গতকাল মুম্বইয়ে সেবির দপ্তরে গিয়ে তদন্তের দাবি জানিয়ে এসেছে তৃণমূল, এনসিপির শারদ পাওয়ার গোষ্ঠী এবং উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। তবে এখানেই থেমে থাকতে চাইছে না তৃণমূল নেতৃত্ব। সূত্রের খবর, সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে আদালতের নজরদারিতে তদন্তের দাবি জানানোর সিদ্ধান্ত নিয়েছে জোড়াফুল শিবির। আজ দিল্লিতে সাংবাদিক সম্মেলনে তৃণমূলের রাজ্যসভার উপদলনেতা সাগরিকা ঘোষ এবং সাংসদ সাকেত গোখলে জানান, এক্সিট পোল এবং শেয়ার বাজার নিয়ে বিস্তারিত তদন্ত করতে হবে সেবিকে। বিষয়টি নিয়ে সংসদেও সরব হবে তৃণমূল সহ অন্যান্য দলগুলি।

প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং অর্থমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যবসায়ীরা বড় অঙ্কের মুনাফা করেছেন বলে অভিযোগ করেছেন তৃণমূল সাংসদরা। সাগরিকা ঘোষ বলেন, "৩১ মে বিদেশি ব্যবসায়ীরা বিনিয়োগের অঙ্ক দ্বিগুণ করে দিয়েছিলেন। সেদিন ২৫ বছরে রেকর্ড পরিমাণ বিনিয়োগ হয়েছিল।" তাঁর বক্তব্য, ১ জুন এক্সিট পোল আসবে বলেই বিনিয়োগের অঙ্ক দ্বিগুণ করে দেওয়া হয়েছিল। তাঁর প্রশ্ন, "এক্সিট পোলের ব্যাপারে তাঁরা কি অবগত ছিলেন? সেই সমস্ত নির্দিষ্ট ব্যবসায়ীদের কি জানা ছিল এক্সিট পোলে কী হতে চলেছে?" এই সমস্ত প্রশ্নের জবাব চায় তৃণমূল। তারজন্য সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্তের দাবি জানিয়েছেন তৃণমূলের দুই সাংসদ। সাকেত গোখলে বলেন, "একটি অংশের লগ্নিকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। তার অর্থ একটাই যে, অপর একটি অংশ লাভবান হয়েছেন। সেই অংশের তালিকায় কে"? এক্সিট পোল এবং শেয়ার বাজারের তদন্তকে অন্যতম বড় দুর্নীতি বলে মনে করছেন তৃণমূল। পাশাপাশি তৃণমূল সাংসদদের দাবি, ষড়যন্ত্র করে একটি অংশের মুনাফা বৃদ্ধির জন্যই এভাবে এক্সিট পোল মারফৎ শেয়ার বাজারকে প্রভাবিত করা হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের শেয়ার বাজারে লগ্নির আহ্বানকেও অন্যতম কারণ বলে মনে করছে তৃণমূল নেতৃত্ব।  

শেয়ার বাজার দুর্নীতি নিয়ে আগামী সংসদের অধিবেশনে ইন্ডিয়া জোটের অন্যান্য দলগুলিকে সঙ্গে প্রতিবাদে সামিল হবে তৃণমূল। আগামী ২৪ জুন শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। সেদিন শেয়ার বাজার ও এক্সিট পোল থেকে শুরু করে নিট এবং অন্যান্য কেলেঙ্কারিগুলি নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতীকি প্রতিবাদ জানাবে ইন্ডিয়া জোটভুক্ত দলগুলি। তৃণমূলের সঙ্গে প্রতিবাদে সামিল হবে শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপি, উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। তবে অন্যান্য দলগুলিকেও প্রতিবাদে সামিল হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে তৃণমূলের তরফে। পাশাপাশি নিট নিয়েও সংঘবদ্ধভাবে আন্দোলন করবে ইন্ডিয়া শিবির। ডিএমকের নেতৃত্বে আন্দোলনে সামিল হবে তৃণমূল। একদিকে, সেবি নিয়ে আন্দোলনের নেতৃত্বে থাকবে তৃণমূল। সেখানে যোগ দেবে এনসিপি, শিবসেনা। অন্যদিকে নিট নিয়ে ডিএমকের নেতৃত্বে আন্দোলনে সামিল হবে তৃণমূল। প্রসঙ্গত উল্লেখ্য, নিট নিয়ে ইতিমধ্যেই রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছে আম আদমি পার্টি। কংগ্রেসের তরফে নিট কেলেঙ্কারি নিয়ে নানান কর্মসূচী নেওয়া হয়েছে। সমাজবাদী পার্টি এখনও পর্যন্ত তাদের অবস্থান না জানালেও, ইন্ডিয়ার আন্দোলনে তারা সামিল হবে বলেই দাবি জোটের নেতাদের।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



06 24